কাশ্মীর

কাশ্মীরকে বল হয় পৃথিবীর ভূস্বর্গ

কাশ্মীরকে বল হয় পৃথিবীর ভূস্বর্গ। কাশ্মীর ভারত উপমহাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের একটি অঞ্চল। উনিশ শতকের মাঝামাঝি সময়ে কাশ্মীরিকে হিমালয়ের বিশাল একটি অঞ্চল হিসেবে সবাই চিনতো। বর্তমানে কাশ্মীর বলতে বুঝায় ভারত ও পাকিস্তান শাসিত একটি বিশাল অঞ্চল।  শাসিত অঞ্চলকে বলা হয় জম্মু-কাশ্মীর এবং পাকিস্তান শাসিত অঞ্চলকে বলা হয় আজাদ কাশ্মীর। ভারত পাকিস্তান ছাড়াও কাশ্মীরের চীনের একটি অংশ রয়েছে যার নাম আকসাই চীন।

কাশ্মীর
কাশ্মীর

কিভাবে বিভিন্ন ধর্মের আবির্ভার ঘটেঃ

প্রথম  সহস্রাবদের প্রথম ভাগে কাশ্মীর হিন্দু ধর্মের ধর্মীয় কেন্দ্রীয় এবং পরে বৌদ্ধ ধর্মের ধর্মীয় কেন্দ্র হিসেবে গড়ে ওঠে। নবম শতাব্দীতে কাশ্মীরে  শাইভিবাদরে উথান  ঘটে। ১৩৪৯ সালে শাহ মীর কাশ্মীরের মুসলমান শাসক হিসেবে শাসন করেন এবং শাহ মীর  বংশের শাসন শুরু  করেন । ১৫৮৬ থেকে ১৭৫১ সাল পর্যন্ত কাশ্মীর মুঘল সাম্রাজ্যের অংশ ছিল এবং পরে আফগান দুররানি সাম্রাজ্যের অংশ হয়। এই বছর রঞ্জিত সিঙ নামে একজনশিখকাশ্মীর দখল করেন।

কাশ্মীর
কাশ্মীর

১৮৪৬ সালে শিখরা ইঙ্গোসের যুদ্ধে পরাজিত হয় এবং জম্মুর রাজা গোলাব সিং অমৃতসর চুক্তির মাধ্যমে ভিডিও দের কাছ থেকে কাশ্মীর ক্রয় করে এই কাশ্মীরের নতুন রাজা হন। তার বংশধরীরা ভারত বিভাজনের পূর্ব পর্যন্ত এই কাশ্মীর শাসন করেন। তখন তারা ব্রিটিশদের  অধীনে ছিল।

কাশ্মীর
কাশ্মীর

ভারত বিভাগের পর সাবেক ব্রিটিশ ও ভারত কর্তৃক শাসিতি অঞ্চলটি একটি অমীমাংসিত অঞ্চল হিসেবে গঠিত হয়। এই কাশ্মীর বর্তমানে তিনটি দেশ কর্তৃক শাসিত হচ্ছে। দেশ তিনটি হলো ভারত পাকিস্তান ও চীন। 

তাজমহল

 

Leave a Comment