ব্যায়ামের উপকারিতা ও অপকারিতা

ব্যায়ামের উপকারিতা ও অপকারিতা

ব্যায়ামের উপকারিতা ও অপকারিতা
ব্যায়ামের উপকারিতা ও অপকারিতা

ব্যায়ামের উপকারিতা

ব্যায়াম করার অনেক উপকারিতা রয়েছে যা শারীরিক এবং মানসিকভাবে খুবই গুরুত্বপূর্ণ।  এর কিছু গুরুত্বপূর্ণ দিক তুলে ধরার হলোঃ

০১। শারীরিক স্বাস্থ্যঃ  করলে আর হৃদয় শ্বাসকষ পরশুদিন মাংসপেশী এবং অন্যান্য শারীরিক অঙ্গ গুলির স্বাস্থ্য উন্নত হয়। এটি শরীরের প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করে এবং বিভিন্ন অসুস্থতা এবং রোগের ঝুঁকি কমায়। 

০২।ওজন নিয়ন্ত্রণঃ  নিয়মিত ব্যায়াম করা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে এবং অধিক ওজন রাস করতে সাহায্য করতে পারে।

 ০৩।মানসিক স্বাস্থ্য  বিয়াম মানসিক স্বাস্থ্যকে উন্নত করতে সাহায্য করতে পারি এবং মানসিক তাড়াতাড়ি কমাতে সাহায্য করতে পারে এটি ডিপ্রেশন মানসিক চাপ এবং অবসাদ সামগ্রীদের অতি সাহায্য করতে পারে।

 ০৪।হৃদয়ের স্বাস্থ্যঃ  ব্যায়াম করলে হৃদয় প্রসারিত হয় এবং এর কাজ ক্ষমতা বাড়তে সাহায্য করতে পারি যা করে শারীরিক অবস্থা এবং হৃদয়ের রোগের ঝুঁকি কমায়।

০৫। শক্তি এবং তীব্রতাঃ  ব্যায়াম করার ফলে শারীরিক প্রস্তুতি অনুভব করতে সাহায্য করে এবং তীব্রতা ভারতে সাহায্য করে।

 ০৬।শোকের সুবিধাঃ  ব্যায়াম করা হলে শখের সুবিধা হয়ে থাকে কারন এটি শক্তি এবং আনন্দের মূল হতে পারে।

০৭। অন্যকে অনুপ্রেরণাঃ  ব্যায়াম করার প্রস্তুতি এবং ফলাফল অন্যকে অনুপ্রেরণা করতে সাহায্য করতে পারে এবং অন্যকে একটি সুস্থ জীবন ধারণে অনুসরণ করতে উৎসাহিত করতে পারে।

 

মনে রাখা গুরুত্বপূর্ণ যে ব্যায়ামের ধরন এবং পরিমাণ ব্যক্তি থেকে পর্যাপ্ত মেয়াদে পরিস্থ ।

ব্যায়ামের উপকারিতা ও অপকারিতা
ব্যায়ামের উপকারিতা ও অপকারিতা

 

ব্যায়ামের অপকারিতা

ব্যায়াম মানুষ স্বাস্থ্যের উন্নতির জন্য গুরুত্বপূর্ণ ব্যায়ামের অনেকগুলো অপকারিতা থাকতে পারে কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ কিছুই হলো

 অতিরিক্ত ব্যায়ামের ক্ষেত্রে জোখমঃ অতিরিক্ত ব্যায়ামের ক্ষেত্রে জখম থাকতে পারে যা মাংসপেশির হাড় জোড়ার বিপরীতে একে অন্যের প্রতি ক্ষতি করতে পারে।

০২। যৌক্তিক সমস্যাঃ  কিছু ব্যায়ামের ধরনের অতিরিক্ত চাপ বা যৌক্তিক সমস্যা উৎপন্ন হতে পারে। যেমন হৃদরোগ উচ্চ রক্তচাপ মধুমেহ বা অস্বাস্থ্যকর উচ্চ ওজন।

 ০৩। অতিরিক্ত প্রশ্রয়াঃ অতিরিক্ত ব্যায়ামের প্রস্তরয়া বা তীব্র কাজির ফলে ক্ষতিকর অবস্থার সম্মুখীন হতে পারে, যা একজন ব্যক্তির সবার সামনে সাধারিত জীবনের কাজে অবধি উপযুক্ত নয়।

ব্যায়ামের উপকারিতা ও অপকারিতা
ব্যায়ামের উপকারিতা ও অপকারিতা

 তবে এই উপকারিতা গুলি অধিকাংশ অতিরিক্ত ব্যায়ামের জন্য প্রযোজ্য হয় এবং সাম্য সঠিক তথ্য এবং নিয়মিত চিকিৎসার সাথে এড়াতে হয় উচিত তথ্য এবং পরামর্শ না থাকলে অতিরিক্ত থাকার সমস্যা উৎপন্ন হতে পারে।

শারীরিক শিক্ষা কাকে বলে

খেলাধুলা

দার্জিলিং

তাজমহল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *