বয়স পঞ্চাশের পর এই ব্যায়ামগুলো অবশ্যই করতে হবে

ফ্যান বাইক  ব্যায়াম

ব্যায়াম
ব্যায়াম

 ফ্যান বাইক ব্যায়াম হলো একটি উপায় যাতে আপনি একটি স্টেশনারি ফ্যান ব্যবহার করে আপনার শারীরিক ক্ষমতা বাড়াতে পারেন।  এই ব্যায়ামটি বহুল প্রচলিত এবং বিভিন্ন ধরনের মানুষদের মধ্যে খুব জনপ্রিয়।  এটি হার্ট হেলথ হেলথ বৃদ্ধি ওনির্ভরশীলতা মাংসপেশি শক্তি বাড়াতে সাহায্য করতে পারে।  একটি সাধারণত ফ্যান বাইক ব্যায়াম করার জন্য আপনি নিচের কদমগুলি অনুসরণ করতে পারেন। 

০১। বিশেষ ধরনের পেন বাইক  চয়ন করুনঃ বিভিন্ন ধরনের ফ্যান বাইক থাকতে পারি তাদের মধ্যে কিছু হাই ইন্টেনসিটি ভিত্তিক প্রোগ্রাম গুলি থাকতে পারে এবং আরো কিছু উচ্চমান নিত্য বর্তমানে ব্যবহার করার জন্য ডিজাইন করা হতে পারে। একটি যেমন ফ্যান বাইক চয়ন করুন সেটা আপনার প্রথম পছন্দের অনুযায়ী থাকতে পারে।

০২।  উচ্চমানের শুরু করুনঃ আপনি যদি শুরুতে ফ্যান ভাইকে অভ্যন্তরীণ শক্তি বেড়ে তুলতে চান, তাদের উচ্চ মান ব্যবহার করতে পারেন।  আপনি নিজের জন্য একটি স্বাক্ষরিক উচ্চ মানের কর্মক্ষমতা নির্ধারণ করতে পারেন।  তাদের দিকে তানার জন্য বড় মুহূর্ত বৃদ্ধি করতে পারেন।

০৩। সময় নির্ধারণ করুনঃ  আপনি একটি নির্দিষ্ট সময় বা দূরত্বের জন্য পেন বাইক ব্যবহার করতে চান তা নির্ধারণ করুন। এটি একটি প্রস্তুতি করে নেওয়া হতে পারে আপনি আপনার শক্তি হারাতে না থাকেন।

০৪। সঠিক পোস্টার মেনে চলুনঃ ফ্যান বাইক ব্যবহার করার সময় আপনার শরীরে সঠিক পোস্টার মেনে চলা গুরুত্বপূর্ণ। উপাসনার করার জন্য আপনার সুখ ও গোলা উপরে রাখুন এবং আপনার হাত ও পা ব্যবহার করে যাত্রা করুন।

০৫। মনোনিবেশ করুনঃ আপনি একই সময়ে টেলিভিশন বা সংগীত শোনাতে পারেন যাতে আপনি একটি মননিবেশ কে চুক্তি করতে পারেন এবং এটি একটি মনোরম অভিজ্ঞান হয়।

০৬।  ধৈর্য ধরুনঃ ফ্যান বাইক করার হলো দীর্ঘস্থায়ী প্রক্রিয়া এবং এটি আপনি শরীর ও মানসিক স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে। ধৈর্য ধরুন এবং আপনার ক্রিয়াশীলতা বাড়াতে ধৈর্য ধরুন।

 

ব্যায়াম শুরু করার আগে আপনি কোন ধরনের ব্যায়াম শুরু করতে চাইলে  একজন চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না।

ডেড লিফট

ব্যায়াম
ব্যায়াম

ডেড লিফট ব্যায়াম দ্যাট লিভ বা দেড লিফট একটি কার্ডিওভাসকুলার এবং মাংসপেশী ব্যায়ামের আচরণ করার জন্য একটি কার্যকর এবং প্রভাবশালী উপায় এটি প্রাইমারি হার্ডকোর ফিটনেস প্রোগ্রামের একটি অংশ হিসেবে ব্যবহৃত হয় না থাকলে এটি আপনার শরীরের বিভিন্ন অংশে কাজ করতে সহায়ক হতে পারে যা মাংসপেশির কোনগুলি বাহুর বেশি পেটের বেশি এবং  পা মাংসপেশি সহ। 

 ডেড লিফট ব্যায়ামের ধারণাটি অনুসরণ করার জন্য নিম্নলিখিত কদমগুলি অনুসরণ করতে পারেন-

০১। সঠিক ফর্ম মেনে চলুনঃ  দেলিভ ব্যায়ামের সঠিক ফর্ম খুব গুরুত্বপূর্ণ এটি নিশ্চিত করুন যে আপনি সঠিক পর্বে আছেন এবং আপনার শরীরটি যত্ন নিয়ে আছে। 

০২। বাড়ির শেখানো এবং  পুরো পা ব্যবহার করুনঃ ডেডলিট ব্যায়ামের বৃদ্ধি আস্তে হলে সঠিক মানে বাড়ি শেখানো খুব গুরুত্বপূর্ণ। পুরো পা ব্যবহার করুন যাতে আপনি একটি দৃঢ় এবং স্থির পজিশনে থাকেন।

০৩। বাথরুম জোড়া হাত ব্যবহার করুনঃ  বাথরুম জোড়া হাত ব্যবহার করতে হলে আপনার হাতগুলি সুখ এবং পিটের পাশে থাকতে হবে।

০৪।  উপরের অংশে উঠুনঃ আপনি ডেডলিট ব্যায়ামের সময় সামনের দিকে চোখ এবং মাথা নিজের দিকে নিতে চাইলে আপনার উপরের অংশটি ঠিক ভাবে উঠাতে হবে।

০৫।  হাত এবং পা ব্যবহার করুনঃ আপনার হাত এবং পা মৌখিক স্থানে সোজা থাকতে পারে এবং আপনি  পূর্ণঃ শ্বাস নিতে সহায়ক হতে পারে।

০৬। সাইট বুট কট ব্যবহার করুনঃ  আপনি চাইলে ব্যায়ামের সময় একটি সাইট বুট কট ব্যবহার করতে পারেন যাতে আপনি আরো ড্রামাটিক্স প্রভাব তৈরি করতে পারেন।

 

মনে রাখতে হবে যে, এই ব্যায়ামের জন্য যদিও কোন ধরনের সমস্যা থাকে বা আপনি শুরু করতে ভালোবাসতে না পারেন তবে আপনি আপনার ডক্টরের সাথে আলাপ করতে পারেন এবং তাদের পরামর্শ নিতে পারেন।

 

স্কোয়াট ব্যায়াম

ব্যায়াম
ব্যায়াম

স্কোয়াদ একটি প্রযোজ্য এবং প্রভাবশালী ব্যায়াম হিসেবে পরিচিত। এটি আপনার পা ,হাটু, কোমর এবং পেটের মাংস পেশিগুলি উন্নত করতে সাহায্য করতে পারে এবং এটি মোটর মানসিকতা এবং হার্ট হেলথ কেউ উন্নত করতে পারে। একটি মৌখিক ব্যায়াম হিসেবে প্রযোজ্য এবং এটি ব্যক্তিগত প্রকৃতিতে অনেক ধরনের স্পট আছে, যা আপনি এবং আপনার লক্ষ্য গুলির মাধ্যমে সংজ্ঞান করতে পারেন-

একটি স্ট্যান্ডার্ড ব্যায়াম স্কোয়াড করতে আপনি নিম্নলিখিত ধাপ গুলি অনুসরণ করতে পারেন

 ০১। শুরু হোনঃ আপনি আপনার পা কুলের দৈর্ঘ্য রাখুন এবং পা দিয়ে মাটি মুছেন। আপনার কাছাকাছি দুইটি হাত বা ইউ শেপের একটি কল ধরুন এবং মোড়ানো করুন। 

০২। শরীর উঠোনঃ স্কোয়াড শুরু হবে এই ধাপের সাথে আপনি ধীরে ধীরে আপনার শরীর উঠানো শুরু করুন। আপনার পড়ার উচ্চতা থেকে বাউন্স করুন।

০৩। নিচে নামানোঃ  শরীর উঠানোর পর আপনি পুনরায় নিচে নামাতে শুরু করুন। হাটুগুলো আপনার শরীর উচ্চ করার সাথে সাথে পাশে হতে থাকতে বলে।

০৪। পুনরায় উচ্চতা বাড়ানোঃ এবার আপনি পুনরায় উচ্চতা বাড়ানোর জন্য আপনার শরীর উঠাতে শুরু করুন। হাটু গুলি নামাতে হোক না তবে এইবার শরীরটা মাটিতে উপস্থিত হবে না।

০৫। পূর্ণ বিষয়বস্ত্র করুনঃ শরীর উচ্চ করার সাথে সাথে আপনি আপনার পূর্ণ বস্ত্র করুন আপনি এখন মূড়কে স্কোয়ার্ড সমাপ্ত করতে প্রস্তুত।

০৬। পুনরায় শুরু করুনঃ  এখন পুনরায় শুরু করার জন্য আপনি উচ্চ উঠাতে এবং ফিরে নামাতে পারেন। এটি একটি সেট হিসেবে  পর্যালোচনা করা হয় এবং একটি স্কোয়াড্রোতে আরো বাড়ি জোগাড় হতে পারে।

স্কোয়াট ব্যায়াম করতে আগে ঠিকমতো ওজন এবং ফিটনেস স্তর যাচাই করতে বলা হয় এবং যদি কোন সমস্যা থাকে তবে এটি ব্যক্তিগত চিকিৎসক জানাতে পারেন। 

 

ক্যারিস ব্যায়াম

ব্যায়াম
ব্যায়াম

 ক্যারিস বা ক্যারিসমা ব্যায়াম হল একটি আন্তরিক ও বাইরের সৌন্দর্য এবং শারীরিক স্বাস্থ্য উন্নত করার জন্য কার্যকর ব্যবস্থা। এটি একটি সময়কালীন এবং বিচ্ছিন্ন প্রশিক্ষণ প্রক্রিয়া যা শারীরিক কর্মক্ষমতা মানসিক স্বাস্থ্য ওজন নিয়ন্ত্রণ এবং ব্যক্তিগত উন্নতির দিকে মোড় দেয়।

কিরিস ব্যায়ামের মূল উদ্দেশ্য হলো আত্মবিশ্বাস শক্তি এবং সুখশক্তি উন্নত করা, যাতে ব্যক্তি নিজেকে আরও সৌন্দর্যময় এবং স্বাস্থ্যবান অনুভূতি করতে পারে। ব্যায়ামের মধ্যে অনেক ধরনের কর্ম ক্ষমতা ফিটনেস এবং মানসিক সুস্থতা সহ বিভিন্ন ধরনের রয়েছে।

এটির মাধ্যমে বিভিন্ন সময়কালীন ব্যায়াম ও ধারণা বস্তুর সাথে সাথে কাজ করা হয়, যাতে ব্যক্তির সব দিকে উন্নত হতে পারে। কেরিস ব্যায়ামের অনুষ্ঠান হাত-পা মুখ এবং মস্তিষ্কের বিভিন্ন আইয়ামের ধারণা গুলি রয়েছে।

 এটি সাধারণত ক্যারিস ব্যায়াম রুটিন দেখতে পারে এমন ভাবে হতে পারে 

০১। শ্বাসকষ্ট ও মেডিটেশনঃ  ধারণা, আত্মবিশ্বাস ও শক্তি ভারতে ক্যারিস ব্যায়ামের শ্বাসকষ্ট ও মেডিটেশন অন্তর্ভুক্ত করা হয়।

০২।  শারীরিক কর্মক্ষমতা ব্যবহার করুনঃ হোল্ডিং ক্রারিসমার্টিক পোজ ও শারীরিক কর্মক্ষমতা উন্নত করার জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশে কাজ করা হয়।

০৩। বৃদ্ধি ও হোন্ডিংঃ বৃদ্ধি এবং হোল্ডিং একটি মৌখিক বা ভ্রান্তি ব্যায়াম হিসেবে করা হয়, যা আপনার সময়ের সাথে যুক্তি যুক্ত হতে এবং আপনি আত্মবিশ্বাস ও চুলকানি বাড়াতে পারেন।

০৪। অ্যাভেব বা ব্যক্তিগত বৃদ্ধিঃ ব্যক্তিগত বৃদ্ধি এবং অভ্যন্তরীণ সৌন্দর্যের ধারণা গুলি আত্ম উন্নতি করতে সাহায্য করতে পারে।

০৫।  অনুকরণঃ  আদর্শ মুলক এবং পূর্ব-পূর্বকতা স্থাপনে ক্যারিস ব্যায়াম অনুষ্ঠানে অনুকরণ করা হয়, যা প্রভাবশালী এবং সাহায্যকারী হতে পারে।

 

আত্মবিশ্বাস সৌন্দর্য এবং শারীরিক স্বাস্থ্যের প্রসারের সাহায্য করতে পারে এবং এটি একটি পূর্ণ ও সুস্থ জীবনের দিকে মোড় দেয়।

পুলআপ ব্যায়াম

ব্যায়াম
ব্যায়াম

পুলআপ ব্যায়াম একটি প্রস্তুতি বা শ্রেণীর জন্য সব ব্যবহৃত শব্দ প্রথমে সামান্য সব ধারণা বস্তু বা ব্যায়াম করে নিয়ে তারপর আরো জুড়ে কাজ যে আসতে বলা হয়। এটি সাদারিত্ব ভাবে একটি ব্যায়াম ও রুটিনের অংশ হতে পারে এবং এটি অনেকগুলো আইনের মধ্যে থাকতে পারে। সহজ হতে পারে এবং ব্যক্তিগত উন্নতির দিকে মোড় দেয়।

পুলআপ ব্যায়াম একটি সরি সাধনার ব্যায়াম হিসেবে কাজ করতে পারে যা, আপনার শরীরকে তাৎক্ষণিকভাবে তৈরি করতে সাহায্য করে। হোল্ডিং এবং শক্তি উন্নত করতে এটি শাধারিত ভাবে উচ্চ ইন্টেলসিটি ট্রেনিং এর একটি অংশ হতে পারে, যা শারীরিক কর্মক্ষমতা মোটর কর্মক্ষমতা এবং সামরিক সচিবতা বানাতে সাহায্য করতে পারে।

একটি সাধারণত পুলআপ ব্যায়াম রুটিন হতে পারে এমনভাবে দেখতে পারে-

০১। শ্বাসকষ্ট ও শক্তি ব্যবহার করুনঃ  পুলআপ ব্যায়াম শুরু করার জন্য  আপনি শ্বাসকষ্ট ও আত্মশক্তির  মেডিস্টেশন বা শক্তি ব্যবহার করতে পারেন। 

০২। উপযুক্ত ইঞ জুরি প্রতিরোধঃ সঠিক তাড়া ও কোর্সের সাথে গোলাপ ব্যায়াম করতে সাহায্য করতে এবং উপযুক্ত ইঞ জুরি প্রতিরোধ করতে পারে।

০৩। সঠিক পোস্টার মেনে চলুনঃ  পোস্টার এবং স্বাভাবিক স্থানে ধারণা বস্তুর দিকে আসতে হলে আপনার শরীর সঠিক পোস্টার মেনে চলা গুরুত্বপূর্ণ।

আপনি যদি কোন ব্যক্তিগত চিকিৎসা বা ফিটনেস পরামর্শ নিতে চান তবে প্রথমে আপনার ডাক্তার বা ফিটনেস পেশাদারের সাথে আলাপ করতে ভুলবেন না।

শারীরিক শিক্ষা কাকে বলে

খেলাধুলা

দার্জিলিং

তাজমহল

ব্যায়ামের উপকারিতা ও অপকারিতা

প্রতিদিন কি কি ব্যায়াম করা উচিত

মানসিক চাপ দূর করার জন্য জরুরি ব্যায়াম

One thought on “বয়স পঞ্চাশের পর এই ব্যায়ামগুলো অবশ্যই করতে হবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *