ডাল লেক

ডাল লেক সমপর্কে এই তথ্যগুলো আপনার জানা উচিত

ভারতের জম্মু ও কাশ্মীরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগরে উপস্থিত একটি সুন্দর স্থান হচ্ছে ডাল লেক। ডাল লেক হচ্ছে জম্মু ও কাশ্মীরের নগর দূষিত সর্ববৃহৎ দ্বিতীয়  লেক। এটি প্রজাতকদের সবচেয়ে আকর্ষণীয় একটি পর্যটনের জায়গা। ডালকে সুন্দর্য চারটি ভিন্ন যদি ভিন্ন ভিন্ন রকমের সৌন্দর্য প্রকাশ করে  যা পর্যটন নিকট খুবই আকর্ষণ একটি স্থান হিসেবে  পরিচিতি লাভ করেছে। বর্তমানে ঢালে করছে পর্যটরের একটি স্থান।  এই ডাল রেখে কেন্দ্র করে অনেক পর্যটনের সাথে জড়িত প্রতিষ্ঠান গড়ে উঠেছে। ডাল লেককে কে ফুলের রহ্রদ বা শ্রীনগর এর রত্ন বলা হয়ে থাকে।

ডাল লেক
ডাল লেক

এরোটটি বাণিজ্যিকভাবে মাছ ধরার জন্য এবং জলছ উদ্দিন আহরণের একটি গুরুত্বপূর্ণ স্থান।

এটি সাজানোর জন্য কার অবদান বেশিঃ

১৫.৫ কিলোমিটার পাহাড়টি মুঘল সাম্রাজ্যের বাগান প্রমোদ উদ্যান বাসযোগ্য বজরা সরাইখানা দ্বারা পরিবেষ্টিত। মুঘল সম্রাট জাহাঙ্গীরের  তৈরি বাগান গুলোর মধ্যে  শালিমার উদ্যান, নিশাত উদ্যান  এবং শিখারায় যাওয়ার সময় রোধে সৌন্দর্য উপভোগ করা যায়। শীতকালে ঢাললেকের তাপমাত্রা -১১ ডিগ্রিতে নেমে যায় ফুলে সেখানকার পানি বরফ হতে শুরু করে। ডাল লেকের আয়তন ১৮ বর্গ কিলোমিটার যা ২১.১ কিলোমিটার একটি জলাশয়ের অংশ এবং এটি একটি ভাসমান বাগানো আছে।

ডাল লেক
ডাল লেক

কাশ্মীরীরা এই বাগানকে রদ্ নামে ডাকে। কাশ্মীকে বলা হয় তাকে পৃথিবীর ভূস্বর্গ।  এই বছরকে সৌন্দর্য অনেক বৃদ্ধি করেছে ডাল রোধ।  ভ্রমণপ্রাপ্ত মানুষের কাছে একটি আকর্ষণীয় স্থান। ডাউনলোড দিয়ে হাউজবোর্ড গ্রুপ ডি রাত কাটানোর জন্য মানুষ দূর দূরান্ত থেকে বহন করে থাকে।  এই হাউজ বোর্ড গুলো অনেক সুন্দর ভাবে সাজানো হয়েছে।  দেখলে মনে হবে এক একটা রাজপ্রাসাদ।  আপনি যদি কখনো কাশ্মীর বেড়াতে যান তাহলে অবশ্যই এক রাতের জন্য হলেও এই হাউজবোট থেকে একটু অভিজ্ঞতা লাভ করবেন। ডাল লেক তার খবরের জন্য প্রতিটা নিকট বিশেষ একটি আকর্ষণীয় স্থান। ডাল লেক এর মধ্যে পাহাড়ের ছায়া যখন এসে পড়ে তখন এর সৌন্দর্য এত বেশি বৃদ্ধি পায় যা সচক্ষে না দেখলে বিশ্বাস করা যায় না।

ডাল লেক
ডাল লেক

ডাল লেক সৌন্দর্য চোখের প্রেমে বাঁধানোর মত।  ডাল লেকে যখন চাঁদের আলো পড়ে তখন এর সৌন্দর্য দেখে মন হারিয়ে যায়।   আপনি যদি কাশ্মীরে বহন করেন তাহলে অবশ্যই বেরিয়ে আসবেন।

০৪। ভারতের দর্শনীয় স্থানগুলো হচ্ছেঃ

০১। শান্তি  প্যাগুডা

০২। জাপানি বৌদ্ধ মন্দির

০৩। ঘুম বন্ধু  মনেস্ট্রি

০৪। লাউডস বোটানিক্যাল গার্ডেন

০৫। লেবং রেসকোর্স,ধীর ধাম মন্দির

০৬। বেঙ্গল ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম

০৭। ভুটিয়া বস্তি  মনাস্ট্রি

সিলেটের প্রাচীন নিদর্শন আলী আমজদের ঘড়ি

০৫। যে বিষয়গুলো অবশ্যই আপনার মাথায় রাখতে হবি সেগুলো হলোঃ

০১। কিছু খেতে চাইলে পড়বে দাম জেনে নিবেন।

০২। দলবেঁধে গেলে ভালো হয় আপনার খরচ কমে যাবে।

০৩। পানিতে নামার সময় সতর্ক থাকুন যদি সাতার জানেন তাহলে নামবেন না হয় ভালো।কোন কিছু কিনতে হলে অবশ্যই ভালো করে দরদাম জেনে দামোদামি করে নিবেন।

০৪। গাড়ি ভাড়া করার সময় প্রকৃত ভাড়া জেনে নিবেন। 

০৫। স্থানীয় লোকদের সাথে ভালো আচরণ করুন তাহলে তারা আপনাকে সহযোগিতা মূলক আচরণ করবে।

০৬। এলাকার এর ক্ষতি হয় অথবা প্রকৃতির ক্ষতি হয় এমন কাজ করা থেকে বিরত থাকুন। 

3 thoughts on “ডাল লেক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *